মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৫:৩১ অপরাহ্ন

সর্বশেষ
মাটিরাঙ্গায় পাহাড় কাটার দায়ে ৫০হাজার টাকা জরিমানা ধামইরহাট পৌরসভার নির্বাচনে আবারও নৌকার মাঝি মেয়র আমিনুর রহমান পেলেন দলীয় মনোনয়ন বন বিভাগের অভিযানে ৪০ অবৈধ স্থাপনা উচ্ছেদ, ২ একর জমি উদ্ধার নওগাঁর ধামইরহাটে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন জামাই-শ্বশুরের ওপর হামলার ঘটনায় দোষীদের গ্রেফতার দাবিতে মানববন্ধন নড়াইলের জেলার দত্তপাড়া এলাকায় রেললাইনে আল্ডারপাস নির্মাণের দাবিতে মানববন্ধন কালিয়ায় শ্রমিক লীগের প্রয়াত সভাপতির মৃত্যুতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বাড়ীতে মাদকদ্রব্য রাখার দায়ে স্বামীসহ অভিনেত্রী গ্রেপ্তার বিয়ে করার মতো কাউকে পাইনি; তাই আমি বিয়ে করিনি ফুলবাড়ীতে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালন
মানুষ ভারত-বাংলাদেশ সম্পর্কের ব্যাপারে বেশি আবেগপ্রবণ: অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সিপিডি

মানুষ ভারত-বাংলাদেশ সম্পর্কের ব্যাপারে বেশি আবেগপ্রবণ: অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সিপিডি


সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ৩৩তম ওয়েবনার (ওয়েব সেমিনার)। ‘বাংলাদেশ-ভারত বাণিজ্য ও আমাদের প্রাপ্তি’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়লগ-এর বিশিষ্ট ফেলো এবং প্রাক্তন পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। ২৩ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।
ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের সাথে ভারতের যে বাণিজ্য ঘাটতি তা নিয়ে দুঃচিন্তার কোন কারণ নাই। মূলত বাংলাদেশ যে পণ্যটি ভারত থেকে আমদানি করছে সেটি যদি সে অন্য কোনো দেশে কম দামে পায় তবে বাংলাদেশ ওই দেশ থেকে আমদানি করবে কারণ বাণিজ্য করনে ব্যবসায়ীরা, সরকার নয়। এক্ষেত্রে বাংলাদেশের উচিত ভারতের সাথে যাতে বাণিজ্য বৃদ্ধি পায় এবং সুষ্ঠু ভাবে বাণিজ্য সম্পন্ন হয় সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। তা যদি না করা হয় তবে ভবিষ্যতের দিনগুলোতে বাণিজ্য বৃদ্ধির যে চাপ তা সামলাতে বাংলাদেশ হিমসিম খাবে। এজন্য বাংলাদেশের উচিত বাণিজ্যের জন্য প্রয়োজনীয় অবকাঠামো বৃদ্ধি ও নতুন অবকাঠামো নির্মাণ করা। বাংলাদেশ ও ভারতের মধ্যে বেশিরভাগ বাণিজ্য সংগঠিত হয় স্থল বন্দরগুলো দিয়ে এবং আমরা জানি বেশিরভাগ স্থল বন্দরগুলোতে প্রয়োজনীয় সুযোগ সুবিধা নেই। এজন্য বাংলাদেশ সরকারের উচিত হবে স্থল বন্দরগুলোর সুযোগ সুবিধা বৃদ্ধি করা এবং নৌ-পথে পণ্য পরিবহনের উপর বেশি জোর দেওয়।
সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।
ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://youtu.be/zgq8jnEW2G4
বার্তা প্রেরক,
(কৃষ্ণ কুমার সাহা)
পিএইচডি গবেষক
সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ
গেন্থ বিশ্ববিদ্যাল, গেন্থ, বেলজিয়াম

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 blog.bddorpon24.com

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি